Home আন্তর্জাতিক আফগানিস্তানে জুমার নামাজে বোমা হামলায় হতাহত ৭৭

আফগানিস্তানে জুমার নামাজে বোমা হামলায় হতাহত ৭৭

আফগানিস্তানে জুমার নামাজে বোমা হামলায় হতাহত ৭৭
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের কান্দাহার শহরে একটি শিয়া মসজিদে জুমার নামাজের সময় বিস্ফোরণে কমপক্ষে ৩২ জন নিহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

এ ঘটনায় আরও ৪৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক বার্তা সংস্থা আলজাজিরা। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কান্দাহারের শিয়া মতাবলম্বীদের সবচেয়ে বড় মসজিদ বিবি ফাতিমা মসজিদে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনাস্থলের ছবিতে দেখা গেছে ধ্বংসস্তূপের সঙ্গে মাটিতে পড়ে আছে মরদেহ। স্থানীয় বাসিন্দারা ধ্বংসস্তূপ থেকে আহতদের সরিয়ে নিচ্ছে।

বিস্ফোরণের কারণ এখনও স্পষ্ট নয়। তবে আত্মঘাতী বোমা হামলা হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। স্থানীয় এক চিকিৎসক বিবিসিকে জানান, আহত মুসল্লিদের মিরওয়াইস হাসপাতালে নেয়া হচ্ছে।

বিবিসির আফগানিস্তান প্রতিনিধি সিকান্দার কারমানি জানিয়েছেন, স্থানীয় আইএস জঙ্গিগোষ্ঠী এই হামলা ঘটিয়েছে বলে মনে করা হচ্ছে।

একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন যে মসজিদের প্রধান ফটকের কাছে তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র কারী সায়েদ খোস্টি এক টুইটবার্তায় জানান, কান্দাহারের শিয়া ভাইদের একটি মসজিদে বিস্ফোরণের ঘটনায় আমরা অত্যন্ত দুঃখিত। ওই বিস্ফোরণে আমাদের বেশ কয়েকজন স্বদেশী ভাই নিহত ও আহত হয়েছেন।

এর আগে গত শুক্রবারও দেশটির কুন্দুজ শহরে একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৫০ জন নিহত ও শতাধিক আহত হন। মার্কিন বাহিনী দেশটি ছেড়ে যাওয়ার পর সেটিই ছিল সবচেয়ে ভয়াবহ হামলা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here