বুধবার, মে ২৫, ২০২২

Close

Home তথ্য- প্রযুক্তি প্রযুক্তি ইনস্টাগ্রামের বিকল্প 'রসগ্রাম' আনছে রাশিয়া

ইনস্টাগ্রামের বিকল্প ‘রসগ্রাম’ আনছে রাশিয়া

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামের বিপরীতে রসগ্রাম আনার ঘোষণা দিয়েছে রাশিয়া। আরটির এক প্রতিবেদনে রুশ উদ্যোক্তা আলেকজান্ডার জবভ ঘোষণা দেন।

বৃহস্পতিবার (১৭ মার্চ) প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, ইনস্টাগ্রামের রুশ বিকল্পের নাম হতে যাচ্ছে রসগ্রাম। আগামী ২৮ মার্চ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে রসগ্রাম। অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরাও ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছেন এর নির্মাতা।

তবে শুরুতে সাধারণ ব্যবহারকারীরা রসগ্রাম ব্যবহারের সুযোগ পাবেন না। ২৮ তারিখ থেকে স্পনসর ও বিনিয়োগকারীরা অ্যাপটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করবেন। আগামী এপ্রিল বা মে মাসের দিকে রসগ্রাম সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে বলে জানা গেছে। আশা করা হচ্ছে, ভিডিও, ছবি শেয়ারিং বা মেসেজ পাঠানোসহ ইনস্টাগ্রামের ফিচারগুলো রসগ্রামেও থাকবে।

রসগ্রামের ঘোষনায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে রাশিয়াতে। অনেকেই এ পদক্ষেপকে স্বাগত জানালেও অনেকেই বলছেন, শুধু নামের জন্যই রাশিয়ার বাইরে এর ব্যবহারকারী পাওয়া কঠিন হবে।

প্রসঙ্গত, মার্চের ৫ তারিখে রাশিয়ায় নিষিদ্ধ হয় ফেসবুকও হোয়াটসঅ্যাপ। এর কয়েক দিন পর ১৪ মার্চ থেকে দেশটিতে বন্ধ হয় ইনস্টাগ্রামও। রাশিয়ার অভিযোগ, রুশবিরোধী প্রপাগান্ডা ছড়ানোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো। তাই এবার নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম নির্মাণ করতে যাচ্ছে রাশিয়া।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর