শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

Close

Home ব্যবসা- বাণিজ্য বাণিজ্য এলপিজি গ্যাসের দাম নির্ধারণ করলো বিইআরসি

এলপিজি গ্যাসের দাম নির্ধারণ করলো বিইআরসি

ভোক্তা পর্যায়ে বেসরকারি খাতে প্রতি ১২ কেজি এলপি গ্যাসের দাম ৯৭৫ টাকা ঠিক করে দিয়েছে এনার্জি রেগুলেটরি কমিশন। এছাড়া সরকারি প্রতিষ্ঠান এলপিজিএলের সরবরাহ করা সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৫৯১ টাকা। সোমবার (১২ এপ্রিল) থেকে এই আদেশ কার্যকর হবে।

জ্বালানি হিসেবে প্রতি বছর অন্তত ১০ শতাংশ হারে বাড়ছে এলপি গ্যাসের ব্যবহার। উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলোর হিসাবে বছরে এর চাহিদা প্রায় সাড়ে আট লাখ টন। যার ৯৫ শতাংশই আনতে হয় বিদেশ থেকে। তবে মূল্যহার নিয়ে কোনো নির্দিষ্ট কাঠামো না থাকায় প্রায়ই অস্থিরতা দেখা দেয় বাজারে। তাই উচ্চ আদালতের আদেশে সমাধানের উদ্যোগ নেয় বিইআরসি।

দীর্ঘ আলোচনা ও গণশুনানির পর কমিশনের আদেশ বলছে, ১২ এপ্রিল থেকে সরকারি প্রতিষ্ঠান এলপি গ্যাস লিমিটেডের সরবরাহ করা প্রতি সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম হবে ৫৯১ টাকা। আর বেসরকারি পর্যায়ে উৎপাদিত ১২ কেজি গ্যাস ভোক্তাদের কিনতে হবে ৯৭৫ টাকায়। তবে এটি প্রতি মাসে ওঠানামা করবে আন্তর্জাতিক বাজার বা সৌদি আরামকো ঘোষিত দরের সাথে মিল রেখে।

এদিন গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দামও ঠিক করে দেয় কমিশন। বর্তমানে প্রতি লিটার ৫০ টাকায় বিক্রি হওয়া এই পণ্যের নতুন দাম ৪৭ টাকা ৯২ পয়সা। তবে বাজার নিয়ন্ত্রণ এবং নজরদারি ব্যবস্থা কী হবে, সে বিষয়ে নির্দিষ্ট কোনো উদ্যোগের কথা জানাননি কমিশন চেয়ারম্যান।

এলপিজির ভর্তুকি বিষয়ে কমিশন জানান, এটি নির্ভর করছে সরকারি সিদ্ধান্তের ওপর।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর