মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২

Close

Home বিশেষ খবর কোটি টাকায় বিক্রি হওয়া বিশ্বের প্রথম এসএমএসে কী লেখা ছিল?

কোটি টাকায় বিক্রি হওয়া বিশ্বের প্রথম এসএমএসে কী লেখা ছিল?

এক লাখ ২০ হাজার ৬০০ ডলারে বিক্রি হলো বিশ্বের প্রথম এসএমএস। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় এক কোটি তিন লাখ টাকা। তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এর প্রতিবেদনে জানানো হয় এ তথ্য। কি লেখা ছিল ওই বার্তায়? যা পাঠানো হয়েছিল ২৯ বছর আগে, ১৯৯২ সালের ১৩ ডিসেম্বর। ‘মেরি ক্রিসমাস’, বিশ্বের প্রথম এসএমএস-এ যা লেখা ছিল।

বড়দিনকে সামনে রেখে এবার ‘মেরি ক্রিসমাস’কে বিক্রির আয়োজন করেছে ফ্রান্সের একটি নিলামকারী প্রতিষ্ঠান। এর বিশেষত্ব হল ২৯ বছর আগে দুই কেজি ওজনের একটি ভোডাফোনে এই বার্তা এসেছিল। ইংরেজিতে লেখা ১৫ অক্ষরের ওই এসএমএস কম্পিউটার থেকে পাঠানো হয়েছিল। কম্পিউটার থেকে পাঠানোর কারণ, তখন মোবাইলে বার্তা লেখার কোনো ব্যবস্থা ছিল না।

কম্পিউটার বিজ্ঞানী নিল পাপওয়ার্থ এই শুভেচ্ছা বার্তা পাঠিয়েছিলেন যুক্তরাজ্যের ভোডাফোনের ব্যবস্থাপকের মোবাইল ফোনে। মুহূর্তেই যা বদলে দিতে শুরু করেছিল আধুনিক বিশ্বের যোগাযোগ ব্যবস্থাকে। ভোডাফোন ওই বার্তা বিক্রি করতে চাইলে ফ্রান্সের নিলামকারী প্রতিষ্ঠান অগুটিস অকশন হাউজ ২১ ডিসেম্বর নিলামে তুলে।

ফ্রান্সে হাতে ছোঁয়া যায় না, এমন জিনিস নিলামে তোলার বিধান না থাকায় বার্তাটি একটি ডিজিটাল ফ্রেমের মাধ্যমে বিক্রির উদ্যোগ নেয়া হয়। বার্তাটি লিখতে যে কোড ও প্রটোকল ব্যবহার করা হয়েছিল তাও দেখা যাবে তাতে। এ থেকে প্রাপ্ত অর্থ দেওয়া হবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তহবিলে।

নিলামে বার্তাটি কে ক্রয় করেছেন তা প্রকাশ করা হয়নি। তবে এটি নিশ্চিত হওয়া গেছে, ক্রয়কারী কানাডার তথ্যপ্রযুক্তি খাতের সঙ্গে যুক্ত আছেন।

ডেল্টামেইল/জেএ

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর