শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

Close

Home লাইফস্টাইল তাজা মাছ চিনবেন যেভাবে

তাজা মাছ চিনবেন যেভাবে

অনেকেই বাজারে গিয়ে মাছ কিনতে সাহস পান না। তাজা মাছ কিনে বাসায় নিতে না পারলেই বাধবে তুলকালাম কাণ্ড। মাছ দেখে তো তাজাই মনে হচ্ছে, আসলে তাজা তো? টিপেটুপেও নিশ্চিত হতে পারছেন না। সিদ্ধান্তহীনতায় কেটে যাচ্ছে অনেকটা সময়। এমন অস্বস্তিকর পরিস্থিতিতে এড়াতে আপনার জন্য রইল কয়েকটি সহজ টিপস।

কানকোর রঙ

তাজা মাছ চিনতে কানকোর রঙটাই পরীক্ষা করে দেখুন সবার আগে। বিক্রেতা কানকো হাত দিয়ে তুলে দেখাবে ঠিকই, তবু নিজেও একবার যাচাই করে দেখতে ভুলবেন না। তাজা মাছের কানকোর রঙ দেখতে ভেজা মনে হবে। আর বাসি মাছ হলে কানকোর রঙটাকে শুকিয়ে যাওয়া মনে হবে। আবার আঙুল দিয়ে পরীক্ষা করে দেখুন, রংটা আসল না নকল। তাজা মাছের কানকোর রঙটা হয় সচরাচর গাঢ় লাল বা মেরুন রঙের।

চোখের দিকে লক্ষ্য রাখুন

রাসায়নিক দিয়ে মাছ তাজা রাখার প্রবণতা এদেশের মাছ বিক্রেতাদের মধ্যে হামেশাই দেখা যায়। তবে মাছে যতই রাসায়নিক দেওয়া হোক, এর চোখ কিন্তু ঢাকা যায় না। তাই হাত দিয়ে ধরার আগে মাছের চোখ দেখুন। তাজা মাছের চোখটাও জ্বলজ্বলে হবে। চোখ যত সাদা ও ঘোলাটে হবে, মাছের পচে যাওয়ার আশঙ্কা তত বেশি হবে।

ত্বক পরীক্ষা

তাজা মাছের বাহ্যিকটা হবে বেশ চকচকে, যাকে বলে মেটালিক টেক্সচার। বাসি মাছের ত্বক হবে ফ্যাকাসে। আবার তাজা মাছের গায়ে জোরে হাত দিয়ে ঘষা দিলেও সহজে আঁশ ছুটে আসবে না। সবশেষে অনেকের মতো মাছটা টিপেও দেখুন। আঙুল সরানোর সঙ্গে সঙ্গে যদি বাউন্স করে আবার ত্বক সমান হয়ে যায় তবে মাছটা তাজাই আছে। পচা হলে দেবেই থাকবে কিংবা উঠে আসতে সময় লাগবে।

গন্ধ শুঁকুন

তাজা মাছ চিনতে গন্ধ শোঁকার টেকনিকটা বেশ কাজের। মাছটাকে নাকের কাছে নিয়ে গন্ধ শুঁকে দেখুন। তাজা মাছ হলে বিশেষ কোনও গন্ধ পাবেন না। নদী বা সমুদ্রের তাজা মাছ হলে খানিকটা শ্যাওলা পানির গন্ধ পেতে পারেন। তবে সেটা নাকে ধাক্কা দেবে না। আর যদি কড়া আঁশটে গন্ধ পান, তবে বুঝতে হবে মাছটা পুরোপুরি পচা না হলেও বাসি। কিছু সময় পরই পচন ধরবে।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর