বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

Close

Home স্বাস্থ্য- চিকিৎসা তেলবিহীন রান্নার রেসিপি জেনে নিন

তেলবিহীন রান্নার রেসিপি জেনে নিন

বর্তমান দ্রব্যমূল্যের বাজারে তেল রীতিমতো হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে। তেল দিয়ে কিছু রান্না করার আগে ভাবতে হয় শতবার। তাই আজ জেনে নিন তেলবিহীন রান্নার কিছু সহজ রেসিপি।

১. নো অয়েল প্যানকেক

খাবারটি পরিশ্রম ছাড়া বেশ সহজেই তৈরি করা যায়। প্রথমে ধনেপাতার সঙ্গে গ্রেট করা আলু এবং জুচিনির একটি মোটা মিশ্রণ তৈরি করুন। এরপর একটি ডিম, মশলা এবং ময়দার সঙ্গে মিশিয়ে মসৃণ ব্যাটার তৈরি করুন। ২০০ ডিগ্রি তাপমাত্রায় বেক করে উপভোগ করুন তেলবিহীন প্যানকেক।

২. নো-ফ্রাই ফ্রাইড রাইস

একটু অদ্ভুত শোনালেও, নো-ফ্রাই ফ্রাইড রাইসের প্রক্রিয়া শিখে ফেললে এটা আপনার জন্য হতে পারে এক চমতকার খাবার। প্রথমে সবজি আর চাল ধুয়ে ফেলুন।তারপর মাঝারি আঁচে একটি নন-স্টিক প্যান কিছু পানি দিয়ে তার মধ্যে ধোয়া সবজি আর চাল রাখুন। সবজি, মাংসের টুকরো, রসুন, আদা পেস্ট এবং মশলা করার জন্য কিছু কালো মরিচ এবং লবণ যোগ করুন।ঢাকনা সরিয়ে মাঝেমাঝে নাড়ুন। রান্না হয়ে গেলে ধনেপাতা দিয়ে পরিবেশন করতে ভুলবেন না।

৩.চিকেন বার্লি স্যুপ

মুরগির স্যুপ একটি সুস্বাদু খাবার। কিন্তু তেল ছাড়াও তৈরি করা সম্ভব চিকেন বার্লি স্যুপ। প্রথমে মুরগি নিয়ে ছোট ছোট করে কেটে নিন। লেবুর রস, আদা, রসুন এবং মরিচের পেস্ট দিয়ে টুকরোগুলি সুন্দরভাবে মেরিনেড করুন। তারপর ৩০ মিনিট থেকে এক ঘন্টার জন্য ফ্রিজে রাখুন।

তারপর সবজি ধুয়ে নিয়ে পানি, লবণ, মরিচসহ একটি প্রেসার কুকারে মেরিনেড করা মাংসগুলো যোগ করুন। উপাদানগুলো মিশ্রিত হলে বার্লি যোগ করে ২০ মিনিট অপেক্ষা করুন। প্রস্তুত হয়ে গেলে পছন্দমতো রুটি দিয়ে উপভোগ করুন।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর