মঙ্গলবার, মে ২৪, ২০২২

Close

Home তথ্য- প্রযুক্তি বিজ্ঞান পৃথিবীর থেকেও দ্রুত ঘোরে যে গ্রহটি

পৃথিবীর থেকেও দ্রুত ঘোরে যে গ্রহটি

পাথুরে জমি, দেখতে খানিকটা আলুর মতো, পৃথিবীর কাছেই দুরন্ত গতিতে অবিরত ঘুরছে। এমন এক গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। আর একে ঘিরেই প্রতিনিয়ত উত্তেজনা বিরাজ করছে মহাকাশবিজ্ঞানীদের মধ্যে। ২০১৪ সালে হাবলস টেলিস্কোপে ধরা পড়েছিল গ্রহটি। সৌরমণ্ডল থেকে ১৮০০ আলোকবর্ষ দূরে গ্রহটির অবস্থান।

এত দিন গ্রহটি কারও আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু হতে না পারলেও সম্প্রতি বিজ্ঞানীরা জানতে পেরেছেন গ্রহটি পৃথিবীর থেকে বড় তো বটেই সঙ্গে এর গতিও পৃথিবীর থেকে বেশি।

মহাকাশ বিজ্ঞানীদের রীতিমতো অবাক করে দিয়ে নীল গ্রহের থেকে বড় গ্রহে প্রাণ পৃথিবীর থেকে দ্রুত ঘুরছে। গ্রহটি তার নক্ষত্রের চারদিকে ২২ ঘন্টায় ঘুরে ফেলে। যেখানে পৃথিবী ৩৬৫ দিনে তার কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করে।

বিজ্ঞানীদের মতে এটি সুপার জুপিটার গোত্রীয়। তার মানে দাড়ায় পৃথিবী এবং বৃহস্পতির থেকেও অনেক বড়, আর একই সঙ্গে ওজনেও বেশি। বর্তমানে তারা এই ভারী এবং বড় গ্রহটির আদ্যোপান্ত নিয়ে গবেষণা করছেন। গ্রহটির নাম দিয়েছেন ’ওয়াস্প 103বি’।

গবেষণা থেকে জানা গিয়েছে এর চারপাশে বাষ্প জমে আছে। বায়ুমণ্ডলের ওপরের স্তরে জলীয় বাষ্প রয়েছে। রয়েছে সোডিয়াম বা টাইটেনিয়াম অক্সাইড ও হাইড্রোজেন সায়ানাইডও।

গ্রহটির যেদিকটি নক্ষত্রের ‍উল্টো দিকে থাকে সেদিকটি বেশি ঠান্ডা থাকে। গ্রহটির উজ্জ্বলতা বেশি এবং অন্যান্য গ্রহদের থেকে আলাদা বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

 

ডেল্টামেইল/এএইচ

দেশ বিদেশের নিত্য নতুন খবর পেতে দ্য ডেল্টামেইল পড়ুন, শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর