Home আন্তর্জাতিক পেগাসাসের নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যাপলের মামলা

পেগাসাসের নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যাপলের মামলা

পেগাসাসের নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যাপলের মামলা
ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রতিষ্ঠান এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করেছে আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। যুক্তরাষ্ট্রে এ মামলা দায়ের করেছে প্রতিষ্ঠানটি। এনএসও’র তৈরি করা পেগাসাস স্পাইওয়্যার দিয়ে তাদের ডিভাইস ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ করেছে অ্যাপল।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (২৩ নভেম্বর) মার্কিন ফেডারেল কোর্টে ওই মামলা দায়ের করা হয়। অ্যাপল এনএসওকে ‘একবিংশ শতাব্দীর অনৈতিক ভাড়াটে’ বলে অভিহিত করেছে, যারা মানবাধিকার লঙ্ঘন করতে সাইবার-নজরদারি প্রযুক্তি ব্যবহার করেছে।

আন্তর্জাতিক মিডিয়া প্রতিষ্ঠানগুলোর যৌথ এক তদন্ত প্রতিবেদনের পর চলতি বছরের শুরুর দিকে এনএসও’কে ঘিরে তোলপাড় শুরু হয়। ওই তদন্ত প্রতিবেদনে বলা হয়, বেশ কিছু দেশে সাংবাদিক ও অধিকারকর্মীদের ওপর নজরদারি চালাতে নিরাপত্তা বাহিনী ও কর্তৃত্ববাদী সরকার পেগাসাস ব্যবহার করেছে।

অ্যাপলের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেদেরিঘি একটি বিবৃতিতে বলেন, এনএসও গ্রুপের মতো রাষ্ট্রীয় মদদপুষ্ট অ্যাক্টররা কার্যকর জবাবদিহিতা ছাড়াই অত্যাধুনিক নজরদারি প্রযুক্তিতে মিলিয়ন ডলার ব্যয় করে। এটি পরিবর্তন করা দরকার।

এর আগে যুক্তরাষ্ট্রের একটি আপিল আদালত জানায়, এনএসও’র বিরুদ্ধে নিজস্ব আইনি ব্যবস্থা নিতে পারবে হোয়াইটঅ্যাপ। এরপরই অ্যাপলও আইনি পদক্ষেপ নিলো। যদিও এনএসও জানিয়েছিল, তাদের ক্লায়েন্ট বিভিন্ন দেশের সংস্থা তাই তাদের সুরক্ষা কবজ রয়েছে।

চলতি মাসের শুরুর দিকে এনএসও’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বাইডেন প্রশাসন। এ সময় এনএসও’র কর্মকাণ্ডকে ‘ট্রান্সন্যাশনাল রিপ্রেশন’ হিসেবে বর্ণনা করে মার্কিন সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here