শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

Close

Home এক্সক্লুসিভ বাংলাদেশি বিজ্ঞানী ফেরদৌসী কাদরীর ম্যাগসেসে জয়

বাংলাদেশি বিজ্ঞানী ফেরদৌসী কাদরীর ম্যাগসেসে জয়

লাখো মানুষের উপকারে টিকার উন্নয়নে নিবেদিত ভূমিকার জন্য তাকে এই পুরস্কারে ভূষিত করা হয়

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী ২০২১ সালের র‌্যামন ম্যাগসেসে পুরস্কার জিতেছেন।

মঙ্গলবার (৩১ আগস্ট) র‌্যামন ম্যাগসেসের অফিসিয়াল ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়।

র‌্যামন ম্যাগসেসে পুরস্কার ঘোষণার সময় কমিটির পক্ষ থেকে বলা হয়, লাখো মানুষের উপকারে টিকার উন্নয়নে নিবেদিত ভূমিকার জন্য তাকে এই পুরস্কারে ভূষিত করা হলো।

প্রসঙ্গত, এশিয়ার নোবেল পুরস্কার খ্যাত র‍্যামন ম্যাগসেসে পুরস্কার এশিয়ার সর্বোচ্চ সম্মান।

উন্নয়নশীল দেশগুলোতে শিশুদের সংক্রামক রোগের লক্ষণ ও প্রতিরোধ বিষয়ে কাজ করে ড. ফেরদৌসী কাদরী ২০২০ সালে ল’অরিয়াল-ইউনেস্কো ফর উইমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড জিতে নেন।

ম্যাগসেসে কমিটির কাছে পাঠানো এক ভিডিও বার্তায় ড. ফেরদৌসী কাদরী বলেন, “আমি আনন্দিত ও সম্মানিতবোধ করছি। র‌্যামন ম্যাসসেসেকে এ জন্য ধন্যবাদ জানাই। এই পুরস্কার আমি বাংলাদেশ, আমার জন্মভূমির প্রতি উৎসর্গ করলাম। সেই সঙ্গে আমার প্রতিষ্ঠান আইসিডিডিআরবিকে উৎসর্গ করছি। এই প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে আমার কাজ এগিয়ে নিতে সহযোগিতা করেছে।”

বাকি জীবন জনস্বাস্থ্যের উন্নয়নে উৎসর্গ করার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, “জনস্বাস্থ্য, উদ্ভাবনের মাধ্যমে বিশ্বের মানুষের কল্যাণে আমি আমার বাকি জীবন উৎসর্গ করব।”

এছাড়া, বাংলাদেশ এবং পুরো বিশ্বের কাছে বিশেষ কৃতজ্ঞতা জানান এই খ্যাতনামা বিজ্ঞানী।

১৯৮৮ সালে ড. ফেরদৌসী কাদরী আইসিডিডিআর,বিতে যোগদান করেন। ২০১৪ সালে তিনি ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস প্রতিষ্ঠা করেন। এটি বাংলাদেশের স্থানীয় ও ভিসিটিং বিজ্ঞানীদের কাজের একটি কেন্দ্র হিসেবে পরিচিত। এখানে বায়োমেডিকেল গবেষণা, ট্রেনিং কোর্স ও টেস্টিং সেন্টার পরিচালনা করা হয়।

ফিলিপাইনের সাবেক রাষ্ট্রপতি রামন ম্যাগসেসের শাসনে নিষ্ঠার দৃষ্টান্ত, জনগণের প্রতি সাহসী সেবা এবং একটি গণতান্ত্রিক সমাজের মধ্যে বাস্তববাদী আদর্শকে চিরস্থায়ী করার জন্য তার নামে বার্ষিক পুরস্কারটি প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬৭ সালের এপ্রিলে ফিলিপাইন সরকারের সম্মতিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে অবস্থিত রকফেলার ব্রাদার্স ফান্ডের ট্রাস্টিদের দ্বারা পুরস্কারটি প্রতিষ্ঠিত হয়।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর