Home ব্যবসা- বাণিজ্য অর্থনীতি ব্যাংকে নগদ টাকার সংকট

ব্যাংকে নগদ টাকার সংকট

ব্যাংকে নগদ টাকার সংকট

কয়েকটি ব্যাংকে হঠাৎ নগদ টাকার সংকট। এতে অস্থির হয়ে উঠেছে আন্তঃব্যাংক মুদ্রাবাজার বা কলমানি মার্কেট। সপ্তাহের ব্যবধানে সুদের হার বেড়ে দ্বিগুণ। এ অস্থিরতার জন্য ব্যাংকারদের ভ্রান্তনীতিকে দুষছেন অর্থনীতিবিদরা। তবে বাংলাদেশ ব্যাংক বলছে, নগদ টাকার এই সংকট সাময়িক।

করোনা সংকট কাটিয়ে খানিকটা গতি ফিরেছে অর্থনৈতিক কর্মকাণ্ডে, বেড়েছে বেসরকারি খাতে ঋণের চাহিদাও। চাপ সামলাতে নগদ অর্থের সংকটে পড়েছে বেশ কয়েকটি ব্যাংক।

নগদ অর্থের সংকট দেখা দিলে একদিনের জন্য এক ব্যাংক অন্য ব্যাংক থেকে টাকা ধার নেয়। যা কলমানি বলে পরিচিত। সেখানেও দেখা দিয়েছে অস্থিরতা। ঋণের চাহিদা বেড়ে যাওয়ায় এক সপ্তাহের ব্যবধানে সুদের হার বেড়েছে প্রায় দ্বিগুণ। ব্যাংকাররা বলছেন, প্রণোদনার টাকা ফেরত না পাওয়া এবং ডলার কিনে এলসির দায় পরিশোধ করতে গিয়েই নগদ টাকায় টান পড়েছে।

কলমানি মার্কেটে টাকা না পেয়ে বাংলাদেশ ব্যাংকের দ্বারস্থ হয়েছে বেসরকারি খাতের বেশ কয়েকটি ব্যাংক। বিশ্লেষকরা বলছেন, বেশি লাভের আশায় অনেকেই আমানত না নিয়ে অনেক ব্যাংক মুদ্রাবাজার থেকে কম সুদে ঋণ নিয়েছেন। এখন তারাই সবচেয়ে বেশি বিপদে। আমানত পরিস্থিতির উন্নতি না হলে সামনের দিনে সংকট আরও বাড়বে।

বাংলাদেশ ব্যাংক বলছে, মূল্যস্ফীতির সাথে সমন্বয় করে আমানতের সুদের হার নির্ধারণ করায় অনেকেই আমানত নেয়া কমিয়ে দিয়েছে। যার প্রভাব পড়েছে তারল্যের ওপর। সাময়িক সময়ের জন্য কলমানি মার্কেটে অস্থিরতা দেখা দিলেও খুব দ্রুতই কেটে যাবে বলে মনে করে বাংলাদেশ ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here