বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

Close

Homeঅন্যান্যআইন - আদালত‘ভুক্তভোগীর চরিত্র নিয়ে প্রশ্নের ধারা বাতিল হচ্ছে’

‘ভুক্তভোগীর চরিত্র নিয়ে প্রশ্নের ধারা বাতিল হচ্ছে’

ভুক্তভোগীর চরিত্র নিয়ে প্রশ্ন তোলা সাক্ষ্য আইনের ধারা বাতিল হচ্ছে। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ তথ্য জানিয়েছেন। মঙ্গলবার (১৬ নভেম্বর) এ সংক্রান্ত রিটের শুনানিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে তা জানান তিনি।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জেড আই খান পান্না ও ব্যারিস্টার সারা হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। পরে রিটের শুনানি ৪ জানুয়ারি পর্যন্ত মুলতবি করেন আদালত।

আরও পড়ুন: ধর্ষণের ৭২ ঘণ্টা পর মামলা না নিতে আদালতের পরামর্শ

এর আগে ১৩ নভেম্বর হাইকোর্টে রিট করা হয়। ধর্ষণের শিকার নারীর চরিত্র নিয়ে প্রশ্ন তোলা সাক্ষ্য আইনের দুটি ধারা বাতিল চেয়ে তা করা হয়।

আইন ও সালিশ কেন্দ্র (আসক), নারীপক্ষ ও ব্লাস্ট্রের পক্ষে আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন রিটটি করেন। এতে আইন মন্ত্রণালয়কে বিবাদী করা হয়।

আরও পড়ুন: বিচারক কামরুন্নাহারকে প্রত্যাহার করে প্রজ্ঞাপন

সাক্ষ্য আইনের ধারা ১৫৫ (৪)-এ বলা হয়েছে, কোনো লোক যখন বলাৎকার কিংবা শ্লীলতাহানির চেষ্টার অভিযোগে সোপর্দ হয়, তখন দেখানো যেতে পারে যে অভিযোগকারিনী সাধারণভাবে দুশ্চরিত্র সম্পন্ন রমণী।

এছাড়া সাক্ষ্য আইন ১৪৬ ধারার উপধারা ৩-এ বলা হয়েছে, সাক্ষীর চরিত্র নিয়েও প্রশ্ন করা যেতে পারে, যাতে সে এমন তথ্য দেয় যা দোষী বা নির্দোষ-সাব্যস্ত করতে সহায়ক হবে।

সাক্ষ্য আইনের এ ধারা বাতিলে নানা সময় বিভিন্ন সংগঠন ও ব্যক্তি দাবি তোলেন। পরিপ্রেক্ষিতে তা বাতিলের উদ্যোগ নেয়ার কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর