শনিবার, অক্টোবর ১৬, ২০২১

Close

Home এক্সক্লুসিভ মহাঅষ্টমীতে মণ্ডপগুলোয় দেবী দুর্গার আরাধনা

মহাঅষ্টমীতে মণ্ডপগুলোয় দেবী দুর্গার আরাধনা

শারদীয় দুর্গোৎসবের আজ মহাঅষ্টমী। সকাল থেকেই মন্দিরে ও মণ্ডপে অনুষ্ঠিত হয় দেবী দুর্গার মহাঅষ্টমীর বিহিত পূজা। দেবীকে মহালক্ষ্মী হিসেবে সম্পদ, স্থিতিশীলতা, সৌভাগ্য ও সমৃদ্ধির প্রতীক হিসেবে পূজা করেন ভক্তরা। পুষ্পাঞ্জলি প্রদান করে শান্তি কামনা করা হয়। অষ্টমীতে কুমারী পূজার রেওয়াজ থাকলেও এবার ঢাকায় কুমারী পূজা হয়নি। তবে চট্টগ্রামসহ কয়েকটি জেলায় এই পূজার আয়োন ছিল।

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমীতে মন্দির ও মন্ডপগুলোতে ভিড় করেন আসেন ভক্তরা। ঢাকার রমনা কালিমন্দিরে স্বাস্থ্য বিধি মেনে পরিবার পরিজন নিয়ে মন্দিরে দেবী দর্শন করেন।

সকাল থেকেই মন্দিরে ও মণ্ডপে অনুষ্ঠিত হয় মহাঅষ্টমীর বিহিত পূজা। শঙ্খ, উলুধ্বনি আর ঢাকের তালে আরাধনা করা হয় দেবী দুর্গার। দেবীর চরণে পুষ্পাঞ্জলী নিবেদন করে সকলের মঙ্গল কামনা করেন পূজারীগণ। পুরোহিতদের প্রার্থনায় ছিলো শান্তি ও কল্যাণ কমনা।

এই তিথিতে দেবীর চরণে ফল-ফলাদি ও নানা উপাচার দিয়ে দেবির সন্তুষ্টির চেষ্টা ভক্তদের। সকলের চাওয়া সব অশুভ থেকে মুক্তি।

নারীরা যে শুধুই পুজার যোগারযন্ত্র করছেন তা নয়, তাদের কাধে তুলে দিয়েছেন পুরো পুজার দায়িত্ব। রমনা কালিমন্দিরের এবারের পুজার সভাপতি ও সেক্রেটারির দায়িত্বে রয়েছে নারীরা।

তবে চট্টগ্রাম, দিনাজপুর নেত্রকোণাসহ কয়েকটি এলাকায় কুমারি পুজার আয়োজন ছিল। চট্টগ্রাম নগরীর পাথরঘাটা রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে বর্ণাঢ্য আয়োজনে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। এছাড়া দিনাজপুর রামকৃষ্ণ মিশনে ও রাজশাহী মহানগরীর বোসপাড়া ত্রিনয়নী মন্ডপে হয় কুমারী পূজা।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর