শনিবার, অক্টোবর ১৬, ২০২১

Close

Home এক্সক্লুসিভ মহালয়া: দুর্গা পূজার দিন গণনা শুরু

মহালয়া: দুর্গা পূজার দিন গণনা শুরু

সকালে মহালয়া। মহালয়ার মাধ্যমে সনাতন ধর্মাবলম্বীরা মর্তে আমন্ত্রণ জানাবে দেবী দুর্গাকে। হবে চণ্ডিপাঠ, ঘট স্থাপন ও বিশেষ পূজা।

এ থেকে দুর্গা পূজার আনুষ্ঠানিক দিন গণনা শুরু। শাস্ত্রমতে মহালয়া তিথিতে দেবী দুর্গা মর্তে আগমন করেন। এই অর্থে পিতৃপক্ষ এবং দেবীপক্ষের সন্ধিক্ষণ এটি। দেবী দুর্গা মহিষাসুর নিধনের দায়িত্বপ্রাপ্ত হন এই মহালয়া তিথিতে।

ব্রহ্মার বর অনুযায়ী কোনো মানুষ বা দেবতা দ্বারা মহিষাসুরকে বধ করা সম্ভব ছিল না। একমাত্র নারী শক্তির দ্বারা সম্ভব ছিল তাকে বধ করা। তাই দেবীর আগমন ঘটে মর্ত্যে। সনাতন বিশ্বাস ও পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দুর্গা এবার পৃথিবীতে আসবে ঘোড়ায় চড়ে। আর বিদায় নেবেন পালকি চড়ে। মহালয়া উপলক্ষে বিভিন্ন মন্দির ও পূজা কমিটি বিভিন্ন কর্মসূচি পালন করবে।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার ক্ষণগণনা শুরু হচ্ছে আজ। এ উৎসবকে কেন্দ্র করে দেশজুড়ে চলছে শেষ মুহূর্তের মণ্ডপসজ্জা ও প্রতিমায় রংতুলির শেষ আঁচড় টানার কাজ। পাশাপাশি রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর প্রস্তুতি। করোনার প্রকোপ কিছুটা কমায় এবছর আশা আছে স্বতঃস্ফুর্তভাবে পূজা উদযাপনের।

বুধবার মহালয়ার পুণ্য তিথিতে হবে দেবীপক্ষের শুভসূচনা। তার আগে, শেষ মুহূর্তে মণ্ডপে মণ্ডপে শিল্পীর তুলির সুনিপুণ আঁচড়ে প্রাণ সঞ্চারিত হচ্ছে দেবী দুর্গার।

নাটোরে গত বছরের মতো এবারও পূজা আয়োজন হবে কি না তা ভেবে অনেকেই ছিল শঙ্কায়। তবে শেষ সময়ে প্রতিমা তৈরির উদ্যোগ নিয়েছেন তারা। প্রতিমা তৈরি থেকে উৎসব শেষ হওয়া পর্যন্ত নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুতি নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

হবিগঞ্জে পূজা হচ্ছে ৬৬৮টি মণ্ডপে। করোনার প্রকোপ কমায় বড় পরিসরে পূজা উদযাপনের আশা আয়োজকদের। নড়াইলের ৬৫০ মণ্ডপে শেষ মুহূর্তে প্রতিমা সাজসজ্জায় ব্যস্ত শিল্পীরা। উৎসব নির্বিঘ্ন করতে সব প্রস্তুতি নিয়েছে পুলিশ।

মানিকগঞ্জের পাঁচ শতাধিক মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। দ্রুত প্রতিমা তৈরি করতে কাঠের তুলির পাশাপাশি ডিজিটাল মেশিন ব্যবহার করছেন শিল্পীরা।পূজামণ্ডপগুলোতে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে বলে জানিয়েছে পুলিশ।

করোনার কারণে গত বছর মানিকগঞ্জে সীমিত আকারে ৪৭০টি মন্দিরে পূজা হয়। এবার পরিস্থিতির উন্নতি হওয়ায় পূজা হচ্ছে ৫০২টি মন্দিরে।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর