মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২

Close

Home স্বাস্থ্য- চিকিৎসা রূপচর্চায় যেসব প্রাকৃতিক উপাদান ক্ষতিকর

রূপচর্চায় যেসব প্রাকৃতিক উপাদান ক্ষতিকর

প্রাকৃতিক উপাদান দিয়ে রূপচর্চা করা ভালো হলেও কিছু ক্ষেত্রে উল্টো ফল হতে পারে। মধু বা লেবুর রস রূপচর্চায় বহুল ব্যবহৃত প্রাকৃতিক উপাদান হলেও সব ক্ষেত্রে এসব ব্যবহার ঠিক না। ব্যাক্টেরিয়া রোধী উপাদান থাকলেও মধুর কার্যক্ষমতা ব্রণের ক্ষেত্রে সীমিত। অতিরিক্ত ব্যবহারে এর কার্যক্ষমতা হ্রাস পায়। তাই ব্রণ নিরাময়ে বিশেষজ্ঞরা বেঞ্জয়েল পারঅক্সাইড ব্যবহারের পরামর্শ দেন। মধু ত্বকের ক্ষত নিরাময় করে এবং বেঞ্জয়েল পারক্সাইড ত্বরকের ব্রণ সারাতে ক্লিনিক্যালি প্রথম সারিতে অবস্থান করে।

দাগ কমাতে ভিটামিন সি কার্যকর বলে অনেকেই ভিটামিন সি সমৃদ্ধ লেবু ব্যবহার করেন। ডা. শাহ দাগের সমস্যা সমাধানে সিট্রাস ব্যবহার না করে ট্রিটিনয়েন, হাইড্রোকুইনন ও আজেল্যাইক অ্যাসিড ব্যবহারের পরামর্শ দেন।

ট্রিটিনয়েন শক্তিশালী রেটিনয়েড যা কোষের পূর্ণবিন্যাস বাড়ায়। ফলে মেলানিনের উৎপাদন বাঁধা প্রাপ্ত হয়ে ত্বক উজ্জ্বল হয়। হাইড্রোকুইনন আরেকটি উপাদান যা ত্বকে ব্লিচের কাজ করে। অ্যাজেল্যাইক অ্যাসিড ব্রণের কারণে হওয়া ত্বকের দাগছোপ কমাতে সহায়তা করে। বলিরেখার ক্ষেত্রে ‘কার্যকর’ ফলাফল পেতে ট্রিটিনয়েন এবং এর কার্যকারিতা বাড়াতে সানস্ক্রিন ব্যবহার বড় সমাধান বলে জানান ডা. শাহ।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর