শনিবার, অক্টোবর ১৬, ২০২১

Close

Home ব্যবসা- বাণিজ্য অর্থনীতি রেমিট্যান্স কমলো ২০%

রেমিট্যান্স কমলো ২০%

চলতি অর্থবছরে (২০২১-২২) জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৫.৪০ বিলিয়ন ডলার

কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ কমেছে ২০%। চলতি অর্থবছরে (২০২১-২২) জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৫.৪০ বিলিয়ন ডলার। গত অর্থবছরে এই সময়ে যা ছিল ৬.৭১ বিলিয়ন ডলার। তিন মাসে হিসেবে রেমিট্যান্স কমেছে ২০%।

রবিবার (৩ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চলতি বছরের সেপ্টেম্বরে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ১.৭৩ বিলিয়ন ডলার। যা গত বছরের সেপ্টেম্বর মাসে ছিল ২.১৫ বিলিয়ন ডলার। শতাংশ হিসেবে যা কমেছে ১৯.৭৫% কম। ছাড়াও আগস্ট মাসে রেমিট্যান্স এসেছে ১.৮১ বিলিয়ন ডলার। গত মাসের তুলনায় রেমিট্যান্স কমেছে ৪.৬৩%।

সেপ্টেম্বর মাসে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের মাধ্যমে। এই ব্যাংকটির মাধ্যমে রেমিট্যান্স আহরিত হয়েছে ৪৬ কোটি মার্কিন ডলার। এরপর রয়েছে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড। এই ব্যাংকের মাধ্যমে এসেছে ২.০ কোটি ৩৬ লাখ মার্কিন ডলার। পরবর্তী অবস্থানে রয়েছে জনতা ব্যাংক, এই ব্যাংকের মাধ্যমে এসেছে ৬ কোটি মার্কিন ডলার।

২০২০-২১ অর্থবছরের জুলাই মাসে রেমিট্যান্স এসেছিল ২.৬ বিলিয়ন ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬২.৫% বেশি। গত বছর রেমিট্যান্সের পরিমাণ ছিল সর্বোচ্চ ২৪.৭৮ বিলিয়ন ডলার।

এদিকে দেশে ডলারের দাম এবং চাহিদা বাড়ছে। ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী বাংলাদেশ ব্যাংক ডলার বিক্রি করলেও ডলারের দাম কমছে না। চলতি অর্থবছরে জুলাই থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ৭৮৬ মিলিয়ন মার্কিন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ব্যাংকগুলোতে ডলারের বিনিময় হার ছিল ৮৮ টাকা ৫০ পয়সা। তবে অধিকাংশ ব্যাংক ডলার বিক্রি করেছে ৮৭ টাকা ৮৮ পয়সায়।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর