বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

Close

Home বিশেষ খবর সারোগেসি কী? কীভাবে সারোগেসির মাধ্যমে সন্তান হয়?

সারোগেসি কী? কীভাবে সারোগেসির মাধ্যমে সন্তান হয়?

বলিউডের জনপ্রিয় তারকা প্রিয়াঙ্কা চোপড়া ও তার স্বামী নিক জোনাস সম্প্রতি সারোগেসির মাধ্যমে কন্যা সন্তানের মা-বাবা হয়েছেন। প্রিয়াঙ্কা নিজেই এ বিষয়টি সবাইকে জানিয়েছেন। আর ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা।

সারোগেসির মাধ্যমে সন্তানের বাবা-মা হওয়ার ঘটনা এই প্রথম নয়। খোদ বলিউডে বলিউড কিং শাহরুখ খান তার সবচেয়ে ছোট ছেলে আবরাম খানের জন্ম দিয়েছেন সারোগেসির মাধ্যমেই। এ ছাড়া বলিউড অভিনেতা তুষার কাপুর, পরিচালক করণ জোহারও সারোগেসির মাধ্যমেই সন্তান নিয়েছেন।

সারোগেসি কী?

অন্যের গর্ভে সন্তান ধারণের পদ্ধতিকে সারোগেসি বলা হয়ে থাকে। সাধারণত যে সকল নারী সন্তান ধারণ করতে পারেন না, তাদের হয়ে অন্য কেউ গর্ভে সন্তান ধারণ করে দিলে তাকে বলা হয় সারোগেসি। কিন্তু বিষয়টি মোটেই সহজ নয়। এতে যেমন রয়েছে চিকিৎসা-সংক্রান্ত জটিলতা, তেমনই রয়েছে নানা আইনি বিষয়ও। এবং বিপুল অংকের টাকাও খরচ হয়ে থাকে সারোগেসি তে।

বিভিন্ন দেশে বিভিন্ন রেওয়াজ, রীতিনীতি অনুযায়ী সারোগেসির জন্য গর্ভ ভাড়া নেয়া হয়ে থাকে। কোনো কোনো দেশে নারীরা পেশাদারভাবে তাদের গর্ভ ভাড়া দিয়ে থাকেন। আবার আত্মীয়স্বজনদের মধ্যে বাণিজ্যিক না হয়ে স্বেচ্ছায় ধারণের প্রচলন দেখা যায়।

যে ধরনের সারোগেসি হতে পারে :

প্রথাগত সারোগেসি: এক্ষেত্রে বাবার শুক্রাণু সারোগেট মায়ের শরীরে কৃত্রিম উপায়ে প্রতিস্থাপন করা হয়। সারোগেট মা এখানে সন্তানের বায়োলজিক্যাল। বাবার শুক্রাণু কাজ না করলে অন্য ডোনারের শুক্রাণু দিয়ে কাজ চালানো হয়।

গর্ভকালীন সারোগেসি: এক্ষেত্রে মায়ের ডিম্বাণুকে বাবার শুক্রাণু দিয়ে ফার্টিলাইজ করে তা সারোগেট মায়ের জরায়ুর মধ্যে প্রতিস্থাপন করা হয়। এক্ষেত্রে ডিম্বাণু প্রদানকারী মা সন্তানের বায়োলজিক্যাল মা। এটি সবচেয়ে জনপ্রিয় সারোগেসির পদ্ধতি। যুক্তরাষ্ট্রে এ পদ্ধতিটি বেশ জনপ্রিয়। এক্ষেত্রে বাবা-মায়ের সঙ্গে সন্তানের জিনগত মিল থাকে। সারোগেট মায়ের সঙ্গে থাকে না।

সারোগেসির আগে যা মনে রাখতে হবে

যার রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা, থাইরয়েডের মাত্রা স্বাভাবিক তাকে সারোগেট করার জন্য বাছাই করা হয়। মানসিক স্বাস্থ্যের বিষয়টিও দেখা হয় সারোগেট নির্বাচনের আগে। এমন সারোগেট মা নির্বাচন করা হয়, এর আগে যিনি সুস্থ সন্তানের জন্ম দিয়েছেন।

সারোগেট মা কারা হতে পারবেন

নিকট আত্মীয়রাই সারোগেট মা হতে পারবেন। অর্থাৎ যার জরায়ুতে সন্তান ধারণ করানো হবে, তাকে হতে হবে বায়োলজিক্যাল মা-বাবার নিকট আত্মীয় এমনটিই বলছেন চিকিৎসকরা।

 

ডেল্টামেইল/জেএ

দেশ বিদেশের নিত্য নতুন খবর পেতে দ্য ডেল্টামেইল পড়ুন, শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর