বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

Close

Home তথ্য- প্রযুক্তি প্রযুক্তি ১১ মে থেকে বন্ধ হচ্ছে ফোনের কল রেকর্ডিং সুবিধা!

১১ মে থেকে বন্ধ হচ্ছে ফোনের কল রেকর্ডিং সুবিধা!

আগামী ১১ মে থেকে অ্যানড্রয়েড ফোনে কল রেকর্ডিং ফিচার বন্ধ করে দিচ্ছে বিশ্বের অন্যতম প্রযুক্তি কোম্পানি গুগল। স্মার্টফোনের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ডেভেলপ করেছে প্রতিষ্ঠানটি। খবর টাইমস অব ইন্ডিয়ার।

গুগলের পক্ষে এক ব্লগ পোস্টে জানানো হয়েছে, থার্ডপাটি অ্যাপসের মাধ্যমে অ্যানড্রয়েড ফোনে কল রেকর্ডিং করা যাবে না। কল রেকর্ডিং করতে হবে ফোনের বিল্টইন রেকর্ডার দিয়ে। তবে অনেকের ফোনে বিল্টইন রেকর্ডিং ফিচার না থাকায় ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের থার্ডপার্টি অ্যাপ ব্যবহার করেন। যদিও নতুন নির্দেশনা অনুযায়ী এবার থেকে সেই সুবিধা পাবেন না ব্যবহারকারীরা।

জানা গেছে, গুগল প্লে স্টোরের পলিসি পরিবর্তিত হয়েছে। তাই বন্ধ করা হয়েছে এই পরিষেবা। তবে যে সব ব্যবহারকারীর ফোনে বিল্টইন কল রেকর্ডিং ফিচার রয়েছে তাদের ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। সহজেই তারা ফোনে কল রেকর্ড করতে পারবেন। অ্যান্ড্রয়েডে এখন যেভাবে বিল্টইন অ্যাপের মাধ্যমে রেকর্ড করা হয়, ঠিক তেমনই কল রেকর্ড করা সম্ভব হবে।

থার্ডপার্টি কল রেকর্ডিং ব্লক করা নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করে আসছে গুগল। যেসব ফোন অ্যানড্রয়েড ১০, ১১ এবং ১২ অপারেটিং সিস্টেমে চলে তাদের ফোনে কল রেকর্ডিং ফিচার রয়েছে। যাদের ফোনে পুরনো ভার্সনের অপারেটিং সিস্টেম তারা ১১ মে থেকে অসুবিধায় পড়বেন। তবে গুগল ঠিক কী কারণে থার্ডপার্টি অ্যাপের মাধ্যমে কল রেকর্ডিং বন্ধ করছে সে বিষয়ে স্পষ্ট করেনি।

ধারণা করা হচ্ছে, থার্ডপার্টি অ্যাপসগুলো নিজেদের সার্ভারে ওই কল রেকর্ডিংয়ের ডেটা সেভ করতে পারে। ফলে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর