Home তথ্য- প্রযুক্তি ৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ, দেখা যাবে বাংলাদেশ থেকেও

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ, দেখা যাবে বাংলাদেশ থেকেও

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ, দেখা যাবে বাংলাদেশ থেকেও
পেক্সেল

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম অর্ধগ্রাস চন্দ্রগ্রহণ আজ। এটাই এ বছরের দ্বিতীয় ও সর্বশেষ চন্দ্রগ্রহণ। প্রথমটি হয়েছিল গত ২৬ মে। এ বছরে সূর্যগ্রহণও হওয়ার কথা দুটি। প্রথম হয়েছে গত জানুয়ারিতে। দ্বিতীয়টি হবে আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহে।

আজকের চন্দ্রগ্রহণের স্থায়ীত্ব হবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। এই সময় চাঁদের রঙ হবে রক্তের মতো লাল। এতটা সময় ধরে দেখা যায়নি গত ছয় শতাব্দীতেও। এতটা সময় ধরে আর দেখাও যাবে না এই শতাব্দীতে। এর নাম দেওয়া হয়েছে ‌‘ব্লাড মুন’ বা ‘বিভার মুন’।

আরও পড়ুন: ব্রডব্যান্ড ব্যবসায় বৈধর চেয়ে অবৈধ সংযোগদাতা বেশি

আমেরিকার ইন্ডিয়ানায় বাটলার বিশ্ববিদ্যালয়ের হলকোম্ব অবজারভেটরি ও নাসা জানিয়েছে, ৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম অর্ধগ্রাস চন্দ্রগ্রহণটি শুক্রবার দেখা যাবে চিন, জাপান, উত্তর ও দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, হংকং, মঙ্গোলিয়া, ম্যাকাওসহ গোটা পূর্ব এশিয়ায়। অস্ট্রেলিয়া, উত্তর ইউরোপে। উত্তর ও দক্ষিণ আমেরিকায়। প্রশান্ত মহাসাগর ও লাগোয়া দেশগুলিতেও। অর্ধগ্রাস চূড়ান্ত মুহূর্তে পৌঁছবে ভারতীয় সময় শুক্রবার দুপুর ২টা ৩২ মিনিটে। এই শতাব্দীতে এতটা বা এর চেয়ে বেশি সময় ধরে অর্ধগ্রাস চন্দ্রগ্রহণ আর হবে না। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না।

আরও পড়ুন: মদের বোতল সামনে নিয়ে মনের সুখে গান গাইছেন চেয়ারম্যান প্রার্থী

বাংলাদেশের আকাশে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে একেক শহরে একেক সময়ে। ঢাকায় সন্ধ্যা ৫টা ১৩ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here