বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

Close

Home আন্তর্জাতিক ৬৬টি গুমের পর্যাপ্ত তথ্য দিতে পারেনি বাংলাদেশ: জাতিসংঘ

৬৬টি গুমের পর্যাপ্ত তথ্য দিতে পারেনি বাংলাদেশ: জাতিসংঘ

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ৬৬টি গুমের বিষয়ে দেওয়া তথ্য অপর্যাপ্ত বলে জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল। বৃহস্পতিবার (২৫ মে) জেনেভার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বের বিভিন্ন দেশের ওপর ৩৬ পৃষ্ঠার একটি রিপোর্ট প্রকাশ করেছে মানবাধিকার কাউন্সিল। সেখানে বাংলাদেশের ওপর রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের ৫ ফেব্রুয়ারি ৬৬টি গুমের ঘটনার বিষয়ে বাংলাদেশ সরকারের কাছে তথ্য চাওয়া হয়েছিল। তবে বাংলাদেশ সরকার এ বিষয়ে যে তথ্য দিয়েছে তা অপর্যাপ্ত।

রিপোর্টে উল্লেখ করা হয়, জাতিসংঘের মানবাধিকার কমিশনের সঙ্গে বাংলাদেশ সরকার যে সম্পৃক্ত হয়েছে, সেটা প্রশংসনীয়। অনেকগুলো মামলার বিষয়ে বাংলাদেশ তথ্য দিয়েছে। নিখোঁজ ব্যক্তিদের সন্ধান শুরু করার জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে বলেও উল্লেখ করা হয় রিপোর্টে। অনুসন্ধান অব্যাহত রাখা ছাড়াও নিখোঁজ ব্যক্তিদের আত্মীয়দের বিরুদ্ধে প্রতিশোধ বন্ধের তাগিদ দেওয়া হয়। তাদের পক্ষে যারা কাজ করছে তাদের সুরক্ষা নিশ্চিতেরও তাগিদ দেয় কমিশন।

রিপোর্ট তদন্তের সঙ্গে জড়িত, অভিযোগকারী, আইনজীবী, সাক্ষী এবং যারা তদন্ত পরিচালনা করছেন, তাদের প্রতি অবশ্যই দুর্ব্যবহার, ভয় দেখানো বা প্রতিশোধের বিরুদ্ধে তাগিদ দেওয়া হয়।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর