শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

Close

Homeশিক্ষাঙ্গনউচ্চতর গবেষণায় ঢাবির বিশেষ সক্ষমতা রয়েছে : ঢাবি ভিসি

উচ্চতর গবেষণায় ঢাবির বিশেষ সক্ষমতা রয়েছে : ঢাবি ভিসি

ঢাবি প্রতিনিধি : উচ্চতর গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সক্ষমতা রয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

মঙ্গলবার “দি ইউএন সাসটেনেবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্ক” (এসডিএসএন) এর উদ্যোগে আয়োজিত এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের শীর্ষস্থানীয় ৮০টি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট/উপাচার্যদের এক বিশেষ ভার্চুয়াল সভায় উপস্থিত থেকে উক্ত মন্তব্য করেন ভিসি।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞ, শিক্ষক, গবেষক ঢাবিতে কর্মরত আছেন উল্লেখ করে উপাচার্য বলেন, “স্নাতক, স্নাতকোত্তর ও উচ্চতর গবেষণাসহ নানা একাডেমিক কর্মসূচি পরিচালনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সক্ষমতা রয়েছে। শতবর্ষী মাল্টিডিসিপ্লিনারি ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে বিশেষ ভূমিকা পালন করবে।

উপাচার্য আরো বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়বস্তু বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম পুনর্গঠন ও বিশেষ গবেষণা প্রকল্প গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ে DU SDGs Response Coordination Cell গঠন করা হয়েছে।

সভায় “দি ইউএন সাসটেনেবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্ক” এর প্রেসিডেন্ট অধ্যাপক জেফরি সাস স্বাগত বক্তব্য দেন এবং গ্রীসের শিক্ষা ও ধর্ম বিষয়ক মন্ত্রী নিকি কেরামাস উদ্বোধনী বক্তব্য রাখেন।

এছাড়া ইউনেস্কোর শিক্ষা বিষয়ক সহকারী মহাপরিচালক স্টেফেনিয়া গিয়ানিনি, এলএসএইচটিএম-এর এনভায়রনমেন্টাল চেঞ্জ ও পাবলিক হেল্‌থ বিভাগের অধ্যাপক আন্দ্রে হেইল, জাতিসংঘ সাধারণ পরিষদের সাবেক প্রেসিডেন্ট ভুক জেরেমিক এবং রাশিয়ার প্রেসিডেনশিয়াল একাডেমি অব ন্যাশনাল ইকনোমি এন্ড পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন-এর রেক্টর ভ্লাদিমির এমাও প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

 

ডেল্টামেইল/জেএ

দেশ বিদেশের নিত্য নতুন খবর পেতে দ্য ডেল্টামেইল পড়ুন, শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর