শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

Close

Homeএক্সক্লুসিভজলবায়ুর বিরূপ প্রভাবে বাস্তুচ্যুত লাখো মানুষ শহরমুখী

জলবায়ুর বিরূপ প্রভাবে বাস্তুচ্যুত লাখো মানুষ শহরমুখী

শিবসা নদীর একপাশে সুন্দরবন; অন্যপাশে এ গ্রামের অবস্থান। জলবায়ুর বিরুপ প্রভাবে নদীর সঙ্গে বিলীন হওয়ার পথে গ্রামটি।

জলবায়ুর বিরুপ প্রভাবে বাস্তুচ্যুত লাখো মানুষ হচ্ছেন শহরমুখী। ঠাঁই নিচ্ছেন ঢাকাসহ বড় শহরগুলোর বস্তি কিংবা ফুটপাতে। বিশ্বে গেলো বছর নতুন করে উদ্বাস্তু মানুষের এক তৃতীয়াংশ-ই দক্ষিণ এশিয়ার। ১৪৯ দেশ ও ভূখণ্ডের মধ্যে এ তালিকায় বাংলাদেশের অবস্থান তৃতীয়।

খুলনার দাকোপ উপজেলার উপকূলীয় গ্রাম কালাবগি। শিবসা নদীর একপাশে সুন্দরবন; অন্যপাশে এ গ্রামের অবস্থান। জলবায়ুর বিরুপ প্রভাবে নদীর সঙ্গে বিলীন হওয়ার পথে গ্রামটি।

গ্রামের নূর মোহাম্মদের মতো অনেক বাসিন্দা-ই পড়েছেন কয়েকদফা নদী ভাঙনের কবলে। এখন কোনোমতে ঠাঁই ঝুপড়ি ঘরে। হুমকির মুখে শিবসা নদী তীরের এসব বাসিন্দার জীবন-জীবিকা।

ঘূর্ণিঝড়ের কারণে উপকূলীয় এলাকা এবং দ্বীপগুলোর বিপুল সংখ্যক মানুষ ঘরবাড়িছাড়া হয়েছেন। সুইজারল্যান্ডভিত্তিক ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টার- আইডিএমসির বৈশ্বিক রিপোর্ট বলছে, বন্যা, প্রাকৃতিক দুর্যোগ ও সংঘাতের মুখে ২০২০ সালে বিশ্বব্যাপী অভ্যন্তরীণ উদ্বাস্তু অন্তত ৪ কোটি ৫ লাখ। যার মধ্যে ৪৪ লাখই বাংলাদেশে। অভ্যন্তরীণ বাস্তুচ্যুত মানুষের তালিকায় বাংলাদেশের অবস্থান তৃতীয়। এদের অনেকেই ঠাঁই নিয়েছেন ঢাকাসহ বড় শহরগুলোর বস্তিতে।

৫ দশক আগে নোয়াখালি ও ভোলা জেলার মানুষজন অভ্যন্তরীণভাবে বাস্ত্যুচ্যুত হতো। এখন খুলনা, সাতক্ষীরা ও পটুয়াখালী এলাকার লোকজন বেশি গৃহহীন।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর