শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

Close

Homeএক্সক্লুসিভদেশে বন্ধ হলো যেসব বিদেশি চ্যানেল

দেশে বন্ধ হলো যেসব বিদেশি চ্যানেল

বাংলাদেশে বিজ্ঞাপনসহ অনুষ্ঠান প্রচার করে- এমন সব বিদেশি চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ করে দিয়েছে ক্যাবল অপারেটররা। শুক্রবার (১ অক্টোবর) থেকে বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেল দেশে সম্প্রচার করা যাবে না- তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে এই নির্দেশ দেওেয়া হয়েছিল এসব চ্যানেলের দেশীয় পরিবেশকদের।

বিবিসি বাংলা জানিয়েছে, এই নির্দেশের পটভূমিতে ঢাকার দু’টি ক্যাবল অপারেটরের কার্যালয়ে শুক্রবারই অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১ অক্টোবর) থেকে বিবিসি, সিএনএনসহ আন্তর্জাতিক নিউজ চ্যানেল এবং ভারতীয় চ্যানেলসহ সব বিদেশি চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ রয়েছে।

ক্যাবল অপারেটরদের এসোসিয়েশনের নেতা আনোয়ার পারভেজ জানিয়েছেন, দেশীয় পরিবেশকরা বিদেশি চ্যানেলগুলোকে বিজ্ঞাপন ছাড়া অনুষ্ঠান দেওয়ার ব্যাপারে আলোচনা করেছিলো। কিন্তু বিদেশি চ্যানেলগুলো তাতে রাজি হয়নি।

তিনি আরও জানান, দেশীয় পরিবেশক এবং ক্যাবল অপারেটরদের বিদেশি চ্যানেলের অনুষ্ঠান থেকে ক্লিন ফিড করা বা বিজ্ঞাপন বাদ দেওয়ার ব্যবস্থা নেই। তাই সরকারের নির্দেশ পালন করতে গিয়ে তাঁরা সব বিদেশি চ্যানেলের অনুষ্ঠান সম্প্রচার বন্ধ রেখেছেন।

পরিবেশক এবং ক্যাবল অপারেটরদের বিদেশি চ্যানেল থেকে বিজ্ঞাপন বাদ দেওয়ার ব্যবস্থা না থাকার বিষয়টি তারা তথ্য মন্ত্রণালয়কে জানিয়ে দিয়েছেন বলেও জানান আনোয়ার পারভেজ।

দেশীয় টেলিভিশন চ্যানেলগুলো দীর্ঘদিন ধরে বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলে অনুষ্ঠান প্রচারের বিরোধিতা করে আসছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের আইনে রয়েছে বিদেশি বিজ্ঞাপন প্রচার করা যাবে না। ভারত, পাকিস্তান, ব্রিটেনসহ বহু দেশে এই আইন রয়েছেন বলে তিনি উল্লেখ করেন।

কোনো বিদেশি চ্যানেল বন্ধ করা সরকারের অভিপ্রায় নয় বলে উল্লেখ করে তথ্যমন্ত্রী জানান, বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন দেখানোর কারণে কয়েক হাজার কোটি টাকা বিদেশি চ্যানেলের কাছে যাচ্ছে। আইন ভঙ্গ করে বিদেশি চ্যানেলে যদি বিজ্ঞাপন না দেখানো হতো তাহলে দেশের মিডিয়াই লাভবান হতো।

এখন আইন মেনে বিদেশি চ্যানেলের সম্প্রচার করতে হলে পরিবেশক এবং চ্যানেলের কর্তৃপক্ষেই বিকল্প পথ খুঁজে বের করতে হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী জানান, এক্ষেত্রে সরকারের কিছু করার নেই।

ক্যাবল অপারেটর এসোসিয়েশনের হিসাব অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে ১০০টিরও বেশি চ্যানেল রয়েছে যার দর্শক সংখ্যা প্রায় দেড় কোটি।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর