বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

Close

Homeতথ্য- প্রযুক্তিবিজ্ঞানপদার্থবিজ্ঞানে নোবেল পেলেন যে ৩ বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন যে ৩ বিজ্ঞানী

পদার্থে নোবেল পুরস্কার পেলেন জাপান, জার্মানি ও ইতালির তিন বিজ্ঞানী। রয়াল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স আজ মঙ্গলবার (৫ অক্টোবর) ২০২১’এ বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরিবর্তনশীলতা পরিমাপ এবং বৈশ্বিক উষ্ণতার বিষয়টি নির্ভরযোগ্যভাবে অনুমানের জন্য পুরষ্কার পেয়েছেন জাপানের ৯০ বছর বয়সী সিউকুরো মানাবে এবং জার্মানির ৮৯ বছর বয়সী বিজ্ঞানী ক্লাউস হাসেলম্যান। এই দুজন পেয়েছেন নোবেল পুরস্কারের অর্ধেক।

বাকি অর্ধেক পেয়েছেন ৭৩ বছর বয়সী ইতালিয়ান বিজ্ঞানী জর্জিও প্যারিসি। ভৌত অবস্থায় সিস্টেমের বিচ্যুতি ও বিশৃঙ্খলার পারষ্পরিক মিথস্ক্রিয়ায় পারমাণবিক থেকে শুরু করে গ্রহীয় পরিসরে কী ধরনের প্রভাব ফেলে তা আবিষ্কারের জন্য জর্জিও প্যারিসি পেয়েছেন পদার্থে মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কার।

রয়াল অ্যাকাডেমির প্যানেল জানিয়েছে, পৃথিবীর জলবায়ু এবং মানব জাতির উপর তার প্রভাব সম্পর্কীয় জ্ঞানের ভিত্তি তৈরি করেছেন মানাবে এবং হ্যাসেলম্যান।

প্যারিসির ব্যাপারে প্যানেলটি জানায়, ইতালিয়ান বিজ্ঞানী একটি ভৌত এবং গাণিতিক মডেল তৈরি করেছেন যা দিয়ে গণিত, জীববিজ্ঞান, নিউরোসায়েন্স এবং মেশিন লার্নিংয়ের মতো জটিল ক্ষেত্রসমূহকে একসূত্রে গেঁথে দেবে।

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর