বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

Close

Homeবিনোদনসিনেমা‘রেহানা নূর মরিয়ম’ নিয়ে অনুরাগ কাশ্যপের ভূয়সী প্রশংসা

‘রেহানা নূর মরিয়ম’ নিয়ে অনুরাগ কাশ্যপের ভূয়সী প্রশংসা

বলিউডের এই কিংবদন্তি পরিচালক তার লেটারবক্সড পর্যালোচনায় চলচ্চিত্রটিকে ফাইভ স্টারের মধ্যে ফোর স্টার রেটিং দিয়েছেন

অনুরাগ সিং কশ্যপকে কে না চিনেন? “গ্যাংস অফ ওয়াসিপুর”, “নো স্মোকিং”, “দেব ডি”, ব্ল্যাক ফ্রাইডে” চলচ্চিত্র পরিচালনার মাধ্যমে বলিউডে নিজের আলাদা একটা আসন গড়া এই পরিচালকের ঝুলিতে ৪টি ফিল্মফেয়ারের সাথে আছে ভারতের জাতীয় পুরস্কারও। সম্প্রতি অনুরাগ কাশ্যপ প্রশংসার সাগরে ভাসালেন ৭৪তম কান চলচ্চিত্রে প্রদর্শিত হওয়া বাংলাদেশি চলচ্চিত্র “রেহানা মরিয়ম নূর”কে।

মঙ্গলবার (১৩ জুলাই) সন্ধ্যায় দক্ষিণ ফ্রান্সের কান শহরের এক রেস্তোরাঁয় “রেহানা মরিয়ম নূর” চলচ্চিত্রের প্রযোজক জেরেমি চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও অভিনেত্রী আজমেরী হক বাঁধনের সঙ্গে এক আড্ডায় চলচ্চিত্রটি নিয়ে নিজের মুগ্ধতার কথা জানান অনুরাগ। পরবর্তীতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে অনুরাগ কাশ্যপের সেই প্রশংসার নিয়ে একটি ভিডিও আপলোড করেন বাঁধন।

ভিডিওবার্তায় দেখা যায়, অনুরাগ বলেন, “এটি খুব শক্তিশালী একটি চলচ্চিত্র। যখন আমি ছবিটি দেখলাম তা আমাকে ভীষণভাবে আলোড়িত করেছিল। চলচ্চিত্রটির শব্দ সংযোজন, কালার, সম্পাদনা সবই অসাধারণ লেগেছে। নির্মাতা সাদ, অভিনেত্রী বাঁধন, আমার বন্ধু জেরেমিসহ চলচ্চিত্রের সঙ্গে সম্পৃক্ত সবাইকে শুভকামনা জানাচ্ছি।”

এছাড়া, বলিউডের এই কিংবদন্তি পরিচালক তার লেটারবক্সড পর্যালোচনায় চলচ্চিত্রটিকে ফাইভ স্টারের মধ্যে ফোর স্টার রেটিং দিয়েছেন।

কান থেকে বাঁধন বলেন, “অনুরাগের সঙ্গে আমাদের প্রযোজকের ছোট্ট একটি বৈঠক ছিল। ইনফ্যাক্ট সিঙ্গাপুরে ‘লাইভ ফ্রম ঢাকা’প্রদর্শনীর পর থেকে জেরেমির সঙ্গে অনুরাগের ভালো বন্ধুত্ব হয়। যাই হোক, অল্প সময়ের জন্য হলেও সন্ধ্যাটা আমরা অসাধারণ আড্ডার মধ্যে কাটালাম। আমাদের সঙ্গে ছিলেন ভ্যারাইটি পত্রিকার সম্পাদকসহ আরও অনেকে। যারা সবাই আমাকে আসলে রেহানা বলেই সম্বোধন করছিলেন। বারবার সাদ ও ছবিটির প্রশংসা করছিলেন। এ মুগ্ধতার অনুভূতি আসলে ভাষায় বোঝানো সম্ভব নয়।”

প্রসঙ্গত, কান চলচ্চিত্র উৎসবে অনুরাগের আগমন নতুন কিছু নয়। ২০১০ সালে কান চলচ্চিত্র উৎসবের “আঁ সেত্রাঁ রিগা” বিভাগে নির্বাচিত হওয়া বলিউডের “উড়ান” চলচ্চিত্রের চিত্রনাট্য ও সংলাপ লিখেছিলেন অনুরাগ কাশ্যপ। তাছাড়া, ২০১৩ সালে কানে বিশেষ প্রদর্শনী হয়েছিল অনুরাগ কাশ্যপের পরিচালিত “বম্বে টকিজ” চলচ্চিত্রের।

অনুরাগ কশ্যপের প্রশংসায় বাঁধন বলেন, “তিনি আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়েছেন। বলতে চাইছিলেন আমার এক্সট্রা অর্ডিনারি অভিনয়ের মাধ্যমে নাকি বাংলাদেশ অফিসিয়ালি কান উৎসবে এন্ট্রি নিলো! এই আড্ডায় সাদ ছিল না। একটু অসুস্থ ফিল করছে সে, তাই আসেনি। তার অনুপস্থিতিতেও অনুরাগ সাদের যে পরিমাণ প্রশংসা করেছেন, সেটি অভাবনীয় এবং এই প্রশংসা সাদের প্রাপ্য। অনুরাগ শেষে একটা কথাই বলেছেন, এই ছবি তার কাছে বেশ এক্সট্রা অর্ডিনারি চলচ্চিত্র বলে মনে হয়েছে। ছবির শেষ দৃশ্যটি নিয়ে অসম্ভব মুগ্ধতা প্রকাশ করেছেন। এই তো।”

বাঁধন আরও বলেন, “আসলে প্রথম শোয়ের আগ পর্যন্ত আমি আমার জীবনের সর্বোচ্চ চাপ অনুভব করেছি। শো শেষ হওয়ার পর সেই যে করতালি শুরু হলো সেটা তো আর থামছে না। সেই করতালি কানে বাজছে এখনও। সেই থেকে আমি আসলেই পাখি হয়ে গেলাম। নিজেকে মুক্ত মনে হচ্ছে। এখন যেখানেই যাই, রেহানা বলে মানুষ হাই দিচ্ছে, এগিয়ে আসছে। তারা কে কোন শহরের মানুষ, পরিচয় কি- আমি কিছুই জানি না। এটা যে কি পরিমাণ ভালো লাগার বিষয়, তা বলে বুঝাতে পারবো না।”

মঙ্গলবার সন্ধ্যায় কান-তীরে অনুরাগের সঙ্গে আড্ডা নিয়ে বাঁধন আরও বলেন, “এই মানুষগুলোর সবচেয়ে বড় গুণ এরা মানুষকে এপ্রিসিয়েট করতে জানেন। তারা ভাবেন না এটা কোন দেশের ছবি, কেমন নির্মাতা বা আর্টিস্ট। তারা কাজ দেখে সেটার মূল্যায়ন করেন। আমি অন্তত অনুরাগের কথায়-মেশায় কোনও অভিনয় দেখিনি। একেবারে স্বাভাবিক এবং তিনি ছবির দৃশ্য ধরে ধরে প্রশংসা করছেন। সারাক্ষণ সাদ, রেহানা, ইমুর (আমার বাচ্চার চরিত্র) প্রশংসা করছিলেন। অসাধারণ চলচ্চিত্র সমালোচক বলে মনে হলো।”

প্রথমবারের মতো বাংলাদেশের কোনও চলচ্চিত্র আনুষ্ঠানিকভাবে মর্যাদাপূর্ণ কান ফিল্ম ফেস্টিভালের জন্য নির্বাচিত হয়েছে। বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ এ উৎসবের ৭৪তম আসরের “আঁ সেত্রাঁ রিগা” বিভাগে নির্বাচিত হয়েছে “রেহানা মরিয়ম নূর”। একটি বেসরকারি মেডিকেল কলেজের ৩৭ বছর বয়সী সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এর গল্প, যিনি কি না । কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি। ছবিটির চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ। এই চলচ্চিত্রে নাম ভুমিকায় অভিনয়ে করেছেন আজমেরি হক বাঁধন।

এছাড়া, ১ ঘন্টা ৪৭ মিনিটের এই চলচ্চিত্রে আরো অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

এদিকে, ১৭ জুলাই কানের পর্দা নামার আগে আগামীকাল ১৬ জুলাই ঘোষণা হবে “আঁ সেত্রাঁ রিগা” বিভাগে বেস্ট পারফরমার অ্যাওয়ার্ডটি। এ বিভাগে পুরস্কারের জন্যে বিশ্বের নানা দেশের ২০টি চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে “রেহানা মরিয়ম নূর” চলচ্চিত্রটি। আর এই বিভাগে অংশগ্রহণকারী ছবিগুলোর জন্য একটি পুরস্কারই বরাদ্দ রেখেছে কান কর্তৃপক্ষ। এখন পর্যন্ত ছবিটি যারা দেখেছেন,তাদের বেশিরভাগেরই প্রতাশা পুরস্কারটি যাচ্ছে আজমেরী হক বাঁধন ওরফে রেহানার ঝুলিতেই।

তবে পুরস্কার নিয়ে বাড়তি উচ্চাশা না রাখা বাঁধন বলেন, “আমার আর প্রত্যাশা নেই। আজ পর্যন্ত যতটুকু পেয়েছি, সেটাই অনেক। আর পুরস্কার পেলেও সেটার দাবিদার আমি নই। তার পুরোটা নির্মাতা সাদের। আমি শুধু তার আদেশ মান্য করার চেষ্টা করেছি অক্ষরে অক্ষরে।”

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর