শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

Close

Homeব্যবসা- বাণিজ্যঅর্থনীতিশিক্ষানবিশ ব্যাংকারদের মানসম্মত বেতন দেওয়ার নির্দেশ

শিক্ষানবিশ ব্যাংকারদের মানসম্মত বেতন দেওয়ার নির্দেশ

ব্যাংকগুলোকে এন্ট্রি লেভেলেরর শিক্ষানবিশ পদের বেতন মানসম্মত করতে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় শিক্ষানবিশ পদের বেতন পর্যালোচনার আহ্বান জানিয়ে তিনি মৌখিক ভাবে এই নির্দেশনা দেন।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, ব্যাংকের এন্ট্রি লেভেলের চাকরিজীবীদের মজুরি খুব কম দেওয়া হয়। এটি সংশ্লিষ্ট ব্যাংকগুলোর পুনর্গঠন করা উচিত কারণ এটি মানসম্মত বেতন প্রতিফলিত করে না। ব্যাংকগুলো যদি শীঘ্রই এন্ট্রি-লেভেল পদের বেতন কাঠামো পর্যালোচনা করে এবং শিক্ষানবিশদের উপযুক্ত বেতন দেয়, তবে কেন্দ্রীয় ব্যাংক বেতনের মানদণ্ড নির্ধারণ করবে না। অন্যথায় কেন্দ্রীয় ব্যাংক বেতন কাঠামো সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এর আগে ব্যাংকারদের অধিকার রক্ষায় বিভিন্ন উদ্যোগ নিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ ব্যাংক সব ব্যাংককে তাদের কর্মচারীদের পুনরায় নিয়োগ দিতে বলেছিল যারা কোভিড-১৯ সময়কালে ছাঁটাই বা পদত্যাগ করতে বাধ্য হয়েছিল। পরে কিছু ব্যাংক চাকরিচ্যুত শ্রমিকদের পুনরায় নিয়োগের উদ্যোগ নেয়। ছাঁটাই হওয়া ব্যাংকাররা কেন্দ্রীয় ব্যাংকের কাছে অভিযোগ করেছেন যে, তাদের ছাঁটাই করা হয়েছে এবং কোনো সুনির্দিষ্ট এবং প্রমাণ-ভিত্তিক অভিযোগ ছাড়াই পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে।

ডেল্টামেইল/জেএ

 

আপনার মন্তব্য দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -
  • সর্বশেষ
  • আলোচিত

সাম্প্রতিক মন্তব্য

স্বঘোষিত মহাপুরুষ on লকডাউন বাড়লো আরও একসপ্তাহ
জান্নাতুল ফেরদৌস on চিরবিদায় কিংবদন্তি কবরীর